• জাতীয় শোক দিবস
  • বঙ্গবন্ধুর ১০০তম জন্মদিন উপলক্ষে  শ্রদ্ধাঞ্জলী
  • Student
  • Girls Student

Chairman's Message

MOHAMMED ALTAF HOSSAIN CHOWDHURY (BACHCHU)


Res : House No- F2/4, Road No - 25/01,Agrabad CDA  R/A, Chittagong.

Office : Biplob Trade Overseas, Taher Chamber (3rd Floor), 10 Agrabad C/A,Chittagong.

Phone No: 031-2510441,723899,7233542. Fax: 031-712736.

Email : biplob@iolbd.net

Professional/Social Affiliation :


Chairman : Managing Committee, Agrabad Govt. Colony HighSchool,Chittagong.

Member : Managing Committee, Agrabad MohilaCollege,Chittagong.

Member: Managing Committee, HateKhari School&College,Chittagong.

Presidum Member : Central Executive CommitteeBangladesh Awami Jubo Legue.

Vice-President :Bangladesh Awami Legue,Chittagong City.

Elected General Secretary : Chittagong Customs Clearing & Forwarding Agents Association, Chittagong.

Member : Federation of Bangladesh Customs Clearing & Forwarding Agents Association.

Ex-Secretary : Bangladesh Red Crescent Society City Unit Chittagong.

Life Member : MA-O-SISHU HOSPITAL AGRABAD, Chittagong.

Life Member : Management Association University of Chittagong.

সভাপতির বার্তা


মানুষের কর্মদক্ষতা অর্জনের মৌলিক চাহিদাগুলোর মধ্যে শিক্ষাঅন্যতম। শিক্ষা হল অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যার মাধ্যমে মানুষ অর্থনৈতিক ওপ্রযুক্তিগত উন্নয়ন সাধন করতে পারে। ধ্রুপদী অর্থনীতিবিদ এ্যাডাম স্মিথ মানুষের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে শিক্ষার গুরুত্ব অকপটে স্বীকার করেছেন। একইভাবে ডেবিডরিকার্ভো, জন স্টুয়ার্ট মিল এবং আলফ্রেড মার্শাল প্রমুখ অর্থনীতিবিদগণ শিক্ষাকে মানুষের বুদ্ধিবৃত্তিক বিকাশ, কাজের উদ্দীপনা ওনিপুণতা বাড়ানোর উপাদান হিসেবে বিবেচনা করেছেন। রবীন্দ্রনাথ শিক্ষাকে দেখেছেন জীবনেরই এক অতি আবশ্যকীয় অনুষঙ্গ হিসেবে। তিনি বলেছেন- শিক্ষা জিনিসটা তো জীবনের পথে আমরা কী হইব এবং কী শিখিব এ দুটি কথা একেবারে গায়ে গায়ে সংলগ্ন। আর এ সকল কারণেই একটি গুণগত মানসম্পন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলার মহান লক্ষকে সামনে রেখে  আমাদের পথ চলা। আমরা শুরুতেই লক্ষকরি যে, আমাদের শিক্ষা ক্ষেত্রে অনেক সমস্যা রয়েছে। যেমনঃবিদ্যালয়ের জরাজীর্ণ কাঠামো ও অতি অনাকর্ষণীয় পরিবেশ, বিদ্যালয়ে শিক্ষা উপকরণের অভাব, শিক্ষক স্বল্পতা ও শিক্ষাদানের নিম্নমান, শিক্ষার্থীদের ঝরেপড়া, দুর্বল ব্যবস্থাপনা ও তদারকি ব্যবস্থা, অভিভাবকদের সচেতনতার অভাব ইত্যাদি। তাই আমরা অত্যন্ত গুরুত্বের সাথে উক্ত সমস্যাগুলো সমাধানের চেষ্টা করছি। শিক্ষার লক্ষ অর্জনের জন্য আমরা শিক্ষার্থীদের দিয়েছি মানসম্মতশিক্ষা সরঞ্জামের কম্পিউটার ল্যাব, গ্রন্থাগার, সুসজ্জিত বিজ্ঞানল্যাব, নিয়োগ দিয়েছি যোগ্য দক্ষ শিক্ষক, পাঠদানে এনেছিনতুনত্ব ও গতিশীলতা, সার্বক্ষণিক মনিটরিং, প্রেষণার ব্যবস্থাএবং অব্যাহত আছে ধারাবাহিক মূল্যায়ন প্রক্রিয়া। শুধু তাই নয়, শিক্ষার্থী সংখ্যাএবং তাদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ, তাদের কর্মকালীন প্রশিক্ষণের ব্যবস্থা ।আমরা আমাদের দায়িত্ব গ্রহণের পর থেকে বিদ্যালয়ে সহপাঠক্রমিক কার্যক্রমকে বিশেষভাবে গুরুত্ব দিয়েছি। যাতে শিক্ষার্থীদের মুখস্থ নির্ভরতা কমেআসে এবং সৃজনশীলতার বিকাশ ঘটে। আমরা চেষ্টা করছি শিক্ষার্থীদের ব্যক্তিগত, সামাজিক ওসাংস্কৃতিক জীবনের জন্য বাঞ্ছিত মূল্যবোধ গড়ে তুলতে। আধুনিক, বিজ্ঞান মনস্ক,নৈতিক শিক্ষায় শিক্ষিত, দক্ষ শিক্ষার্থী গড়ে তোলাকেই আমরা অগ্রাধিকার দিয়েছি।দেশপ্রেমে উদ্বুদ্ধ, নিজ জীবনদৃষ্টি, অতীত ঐতিহ্য,সংস্কৃতি আর আগামী দিনের স্বপ্ন নিয়ে আমাদের শিক্ষার্থীরা গড়ে উঠবে তাইতো আমরাচাই। সকল আন্তর্জাতিক  শিক্ষা বিশেষজ্ঞ বলেছেন একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিরশ্রেষ্ঠ পন্থা হল সে দেশের জনশক্তিকে জনসম্পদে পরিণত করা, আর তাই প্রধানতশিক্ষাকেই এ ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে। সেজন্যই আমরা শিক্ষা ক্ষেত্রে অর্থ বিনিয়োগের মাধ্যমে আমরা আমাদের জাতীয় দায়িত্ব পালনে উদ্ধুদ্ধ হয়েছি। বর্তমানে বিশ্ব ক্রমশ প্রযুক্তি নির্ভর সমাজে পরিণত হতে চলেছে। তাই আমরা চাই শিক্ষার্থীদের মধ্যে সঞ্চারিত হোক অনুসন্ধান ও গবেষণার প্রবণতা সমস্যা সমাধানের দক্ষতা এবং দেশেরআর্থ-সামাজিক সমস্যা সমাধানের প্রেরণা। শিক্ষার্থীদের মধ্যে বৈজ্ঞানিক চেতনা ও কর্মোদ্যোগ সঞ্চারকে অগ্রাধিকার দিয়ে তাদেরকে দেশের উন্নয়ন প্রক্রিয়ার অবিচ্ছেদ্য অঙ্গে পরিণত করতে আমরা সচেষ্ট। সেজন্যই বিদ্যালয় পরিচালনা কমিটি প্রতিষ্ঠানের স্বার্থে শিক্ষার্থী মূল্যায়ন, (Student Evaluation) প্রতিষ্ঠানের শিক্ষা ব্যবস্থা মূল্যায়ন, (Institutional Evaluation) কার্যক্রম মূল্যায়ন (Programme Evaluation) কর্মকর্তা কর্মচারী ব্যবস্থাপনার মূল্যায়ন (Personal Evaluation) ইত্যাদির উপর গুরুত্ব আরোপ করেছি। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে দাতা-গ্রহীতার সম্পর্ক ঠিক রেখে কার্য সম্পাদনের জন্য যেমনি নেতার প্রয়োজন তেমনি ভাল শিক্ষকেরও প্রয়োজন। নেতা, সুশিক্ষক, উত্তম পাঠদান,সচেতন অভিভাবক, সকলের আন্তরিক সহযোগিতা শিক্ষা প্রতিষ্ঠানে যে কোন পরিবর্তন আনয়নে সক্ষম। সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা আমাদের প্রতিষ্ঠানকে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত করতে নিরলস পরিশ্রম অব্যাহত রেখেছি। গুণগতমান উন্নয়নের প্রক্রিয়াগুলো আরো উন্নততর পর্যায়ে না পৌঁছানো পর্যন্ত আমরা অনুশীলন প্রক্রিয়া চালিয়ে যাব। শিক্ষা প্রতিষ্ঠান সমাজের অঙ্গ, সমাজের কল্যাণার্থে প্রতিষ্ঠান। তাই আমাদের ব্যবস্থাপনার উদ্দেশ্য হল সমাজের কাঙ্খিত চাহিদা পূরণ করা। ব্যবস্থাপনার ক্ষেত্রে নিত্য নতুন কলাকৌশল প্রয়োগ করে প্রতিষ্ঠানকে উর্ধ্বমুখী করে তোলাই আমাদের স্বপ্ন। পরিমাপ ও ফলাবর্তন প্রক্রিয়া ব্যবহার করে পদ্ধতিগতভাবে প্রতিষ্ঠানের দৈনন্দিন সুব্যবস্থাপনা নিশ্চিত করতে আমরা বদ্ধ পরিকর। প্রতিষ্ঠানের সাথে জড়িত আমরা সকলে একটি পরিবারের অংশ হিসেবে কাজ করে চলেছি। আমরা বিশ্বাস করি কার্যকরী যোগাযোগ পরস্পরের মধ্যে সুন্দর বন্ধন সৃষ্টি করে। তাই দলীয় কাজের মাধ্যমে প্রতিষ্ঠানকে শক্তিশালী করা আমাদের উদ্দেশ্য। ভাল ব্যবস্থাপনা ভাল শিক্ষার পূর্বশর্ত। প্রতিষ্ঠানের জন্য সুন্দর ব্যবস্থাপনা পদ্ধতি এমনিতে গড়ে ওঠে না, তার জন্য অনেক শ্রম ও সময় দিতে হয়। আমরা তা দিতে চেষ্টা করছি এবং আশা রাখি প্রতিষ্ঠানের সকলেস্বতঃস্ফূর্তভাবে তা গ্রহণ করে নিজেদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবে।যদি তাই হয় তবে ভাল কাজের শিখনফল (Learning Outcome) অবশ্যই কল্যাণধর্মী হবে।

Happy Birthday to ...[Student]


  • MD. MARU HOSAAIN [411004477]
    Class: Nine Section: A

  • Nishat Tasnem Ramisa [411006076]
    Class: Ten(Old) Section: G

  • ZAKIA ZAIFA [411007075]
    Class: Six Section: E



No Data Found !!!


« March 2024 »
Sat Sun Mon Tue Wed Thu Fri
            1
2 3 4 5 6 7 8
9 10 11 12 13 14 15
16 17 18 19 20 21 22
23 24 25 26 27 28 29
30 31